স্টাফ রিপোর্টার ঃ রমজান মাসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, পণ্যে ভেজাল বা ওজনে কম দেওয়া প্রতিরোধে ১৪টি কমিটি গঠন করেছে খুলনা চেম্বার অব কমার্স। কমিটির সদস্যরা বৃহস্পতিবার থেকে নগরীর ২২টি বাজার মনিটরিং করবে।
খুলনা চেম্বার অব কমার্সের সভাপতি কাজী আমিনুল হক জানান, চলতি মাসে নগরীর সব বাজার কমিটি, আমদানিকারক, প্রবীণ ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাজারের প্রতিটি দোকানের সামনে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন, বাড়তি দামে পণ্য বিক্রয় না করা, মেমো ছাড়া পণ্য ক্রয়-বিক্রয় না করা, পণ্যে ভেজাল বা ওজনে কম না দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। ব্যবসায়ীরাও এসব মেনে চলার অঙ্গিকার করেন। বাজারগুলোতে এসব নির্দেশনা প্রতিপালন হচ্ছে কিনা তা’ তদারকি করতে কমিটি গঠন করা হয়েছে।
তিনি বলেন, বৃহস্পতিবার থেকে কমিটির সদস্যরা বাজার মনিটরিং করবেন। এ সময় কেউ নির্দেশনা না মানলে সতর্ক করা হবে এবং জেলা প্রশাসনকে জানানো হবে। পরবর্তীতে জেলা প্রশাসন বা ভোক্তা অধিকার অভিযান চালালে তাদের সহযোগিতা করবে কমিটি।
চেম্বার থেকে জানা গেছে, কদমতলা ও স্টেশন রোড বাজার এলাকা মনিটরিং কমিটির প্রধান খুলনা চেম্বারের সিনিয়র
সহ-সভাপতি শরীফ আতিয়ার রহমান। কমিটির সদস্য চেম্বার পরিচালক মাহবুব আলম ও চৌধুরী মিনহাজ উজ জামান সজল। নিউ মার্কেট, শিববাড়ি বাজার মনিটর্রিং কমিটির প্রধান চেম্বারের সহ-সভাপতি সিদ্দিকুর রহমান বিশ্বাস বুলু, খালিশপুর বাজার মনিটর্রিং দলের প্রধান সহ-সভাপতি মোস্তফা জেসান ভূট্টো, বড় বাজার তদারকি কমিটির প্রধান চেম্বার পরিচালক গোপী কিষণ মুন্ধড়া। সদস্য পরিচালক এম এ মতিন পান্না, সিরাজুল হক, এস এম ওবায়দুল্লাহ ও শাহ্ আলম তুহিন। সোনাডাঙ্গা কাচাঁ বাজার, দোলখোলা বাজার, মিস্ত্রী পাড়া বাজার, সন্ধ্যা বাজার ও নিরালা বাজার এলাকা তদারকি করবেন পরিচালক জেড এ মাহমুদ ডন। এছাড়া শেখপাড়া বাজার এলাকা পরিচালক শেখ মোঃ গাউসুল আজম-পরিচালক, রূপসা এবং নতুন বাজার এলাকা পরিচালক মফিদুল ইসলাম টুটুল, বয়রা বাজার এলাকা পরিচালক কাজী মাসুদুল ইসলাম, জোড়াকল বাজার পরিচালক জোবায়ের আহমেদ খান জবা, চাঁনমারী বাজার ও লবণচরা বান্ধা বাজার এলাকা মনিটর্রিং করবেন চেম্বার পরিচালক মোশাররফ হোসেন, খুলনা শপিং কমপ্লেক্স এলাকা পরিচালক আবুল হাসান, হেরাজ মার্কেট ও নিক্সন মার্কেট এলাকা চেম্বার পরিচালক ইসলাম খান, খান সাইফুল ইসলাম ও মনিরুল ইসলাম মাসুম, ডিসি মার্কেট এলাকা পরিচালক নিজারুল আলম জুয়েল ও দৌলতপুর বাজার এলাকা তদারকি টিমের প্রধান করা হয়েছে সাবেক পরিচালক বদরুল আলম মার্কিনকে।