দাবি পূরণ না হলে ২৭
মার্চ আমরণ অনশন

স্টাফ রিপোর্টার ঃ রাষ্ট্রায়ত্ত পাটকল কর্পোরেশন অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী সমন্বয় পরিষদ দাবি আদায়ের লক্ষে তিন দিনের কর্মসূচি ঘোষনা করেছে।
গতকাল বুধবার বেলা ১১ টায় রাষ্ট্রায়ত্ত পাটকল কর্পোরেশন অবসরপ্রাপ্ত কর্মচারী-কর্মকর্তা সমন্বয় পরিষদের অস্থায়ী কার্যালয়ে ঢাকা ইউরোটাওয়ারে দেশের সকল মিলের রাষ্ট্রায়ত্ত পাটকল কর্পোরেশন অবসরপ্রাপ্ত কর্মচারী-কর্মকর্তা সমন্বয় পরিষদের নেতৃবৃন্দের উপস্থিতিতে জরুরী বৈঠক শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়।
কেন্দ্রীয় আহ্বায়ক মো. ইসরাফীল খানের সভাপতিত্বে ও সদস্য সচিব মো. জাহাঙ্গীর হোসেনের পরিচালনায় বক্তৃতা করেন, সমন্বয় পরিষদের খুলনার আহবায়ক মোঃ জাহাঙ্গির হোসেন, সদস্য সচিব এস এম জাকির হোসেন, অর্থ সচিব মাষ্টার শফিকুল ইসলাম, চট্টগ্রামের আহবায়ক ফিরোজ আহম্মেদ, ঢাকার আহবায়ক ইঞ্জিনিয়ার জাফর উল্লাহ হাই, সদস্য সচিব মোঃ দেলোয়ার হোসেন , যুগ্ম সচিব সিকাদাত হোসেন, যুগ্ম আহবায়ক মোঃ রফিকুল ইসলাম প্রমুখ।
সভায় নেতৃবৃন্দ বলেন, সকল রাষ্ট্রায়ত্ত পাটকলের কর্মচারী কর্মকর্তারা (অবসরকৃত) ২০১৩ সালের পয়লা জুলাই হতে ২০২০ সালের ২৯ জুন পর্যন্ত কোন কর্মকর্তা-কর্মচারী মিলের পাওনাদী পায়নি। সরকার ২৯ জুন সকল রাষ্ট্রায়ত্ত পাটকল ২০২০ সালের ৩০ জুন থেকে বন্ধ ঘোষণা করার পর শ্রমিকদের অধিকাংশ টাকা পরিশোধ করা হলেও অবসরকৃত কর্মচারী-কর্মকর্তাদের কোন পাওনাদী পরিশোধ করা হয়নি। ইতোপূর্বে অবসরকৃত কর্মচারী-কর্মকর্তাদের পাওনা আদায়ের দাবিতে কর্মসূচি চলাকালিন নায্য দাবি পুরনের ব্যাপারে বিজেএমসির পক্ষ থেকে অতি দ্রুত পাওনা পরিশোধের ব্যাপারে আশ^াস প্রদান করা হয়। যে কারনে কর্মসূচি স্থগিত করা হলেও তা বাস্তবায়ন করা হয়নি । যার প্রেক্ষিতে তিন দিনের কর্মসূচি ঘোষনা করা হয়।
কর্মসূচির মধ্যে রয়েছে ৯ মার্চ বুধবার বিকেল তিনটায় ঢাকার ডেমরায়, চট্টগ্রামের আমিন জুট মিলের সামনে এবং খুলনার খালিশপুর পিপলস গোল চত্বরে জনসভাসহ লাল পতাকা মিছিল, ১৬ মার্চ বুধবার বেলা ১১ টায় ঢাকার ডেমরা ও নরসিংদী, চট্টগ্রামের আমিন জুট মিলের সামনে এবং খুলনার খালিশপুর ও আটরা শিল্প এলাকায় রাজপথে শব মিছিল এবং ২১ মার্চ সোমবার সকাল ১০ টায় বিজিএমসির মতিঝিলস্থ প্রধান কার্যালয়ের সামনে গনঅনশন।
এর মধ্যে দাবি পূরণ না হলে মহান স্বাধীনতা দিবসের পরদিন অর্থাৎ ২৭ মার্চ আমরন অনশন কর্মসূচিসহ রাজপথ, রেলপথ অবরোধ কর্মসূচি ঘোষণা করা হবে বলেও বক্তারা উল্লেখ করেন।