স্থানীয় সরকার বিভাগ, কেসিসি ও
কেএফডব্লিউয়ের মধ্যে চুক্তি স্বাক্ষর

স্টাফ রিপোর্টার ঃ নগরীর রূপসা ঘাটে রিভার ফ্রন্ট পার্ক, নগরীর দৌলতপুর ও মহেশ্বরপাশায় ভৈরব নদী তীরে শহর রক্ষা বাঁধসহ বিভিন্ন প্রকল্পে ৩১২ কোটি টাকা অনুদান দিচ্ছে দাতা সংস্থা জার্মান ডেভলপমেন্ট ব্যাংক (কেএফডব্লিউ)। এছাড়া সরকারের পক্ষ থেকে আরও ১৮৪ কোটি টাকা প্রদান করা হবে।
খুলনা মহানগরীর উন্নয়নে ‘‘সিসিএইউডি-খুলনা কম্পোনেন্ট’’ শীর্ষক এই প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ত্রিপক্ষীয় এক চুক্তিপত্র গতকাল বুধবার দুপুরে স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ সচিবালয়ের স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে জার্মান ভিত্তিক দাতা সংস্থা জার্মান ডেভলপমেন্ট ব্যাংক (কেএফডব্লিউ), স্থানীয় সরকার বিভাগ ও কেসিসি’র মধ্যে এ চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। স্থানীয় সরকার বিভাগের পক্ষে যুগ্ম সচিব আবু মহিউদ্দিন কাদেরী, কেএফডব্লিউ’র পক্ষে মিশন লিডার ক্রিস্টিনা বার্টজ ও কেসিসি’র পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আজমুল হক চুক্তিপত্রে স্বাক্ষর করেন।
উল্লেখ্য, প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে কেএফডব্লিউ’র কর্মকর্তাগণ গত ২৮ নভেম্বর থেকে ০৩ ডিসেম্বর পর্যন্ত খুলনা সফর করেন এবং গৃহীত প্রকল্প বিষয়ে নগর ভবনে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর সার্বিক মতামত গ্রহণ করেন। প্রকল্পের আওতায় মহানগরীর জলাবদ্ধতা নিরসন ও বন্যা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের পাশাপাশি জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকূলতা বিশ্লেষণ করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া প্রকল্পের আওতায় দৌলতপুর ও মহেশ্বরপাশায় শহর রক্ষা বাঁধ, রূপসায় রিভার ফ্রন্ট পার্ক, প্রয়োজনীয় সংখ্যক স্লুইস গেট ও পাম্প হাউজ নির্মাণসহ, নগরীর অভ্যন্তরীণ খাল, পুকুর ও ড্রেনসমূহের উন্নয়ন করা হবে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব মো: হেলাল উদ্দিন, যুগ্ম সচিব মো: কামরুজ্জামান, সিনিয়র সহকারী সচিব পলি কর, কেএফডব্লিউ’র প্রধান প্রকৌশলী পিটার রুনি, কান্ট্রি ডিরেক্টর অনির্বাণ কুন্ডু, আরবান রিজিলিয়েন্স স্পেশালিস্ট এসএম মেহেদী আহসান, কেসিসি’র প্রধান প্রকৌশলী মো: এজাজ মোর্শেদ চৌধুরী, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার ও কনসালট্যান্ট সংস্থা র‌্যাম্বল-এর ডেপুটি টীম লিডার প্রফেসর ড. সিরাজুল হাকিম এ সময় উপস্থিত ছিলেন।