এসপি ও ডিসি অফিসে অভিযোগ

স্টাফ রিপোর্টার: রূপসা উপজেলার ৪নং টিএস বাহিরদিয়া ইউনিয়নে এক ব্যক্তি তার জমি বুঝে নিতে পারছে না। স্থানীয় কয়েক ভুমিদস্যু উক্ত জমি জবর দখলে নিতে চেষ্টা করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এলাকার কিছু মাদকসেবী ও অস্ত্রধারী সন্ত্রাসীদের ব্যবহার করে ভুক্তভোগি জমির প্রকৃত মালিককে ভয়ভীতি দেয়ারও অভিযোগ উঠেছে। এসকল বিষয়ে জমির মালিক পক্ষ থেকে খুলনা জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ করেছে।
জমির মালিক পক্ষে মোঃ আবুল কালাম ওই লিখিত অভিযোগে উল্লেখ করেন- রূপসা উপজেলার ৪নং টিএস বাহিরদিয়া ইউনিয়নের তিলক মৌজায় আরএস ৫৫১১ ও ৫১১৪ নং দাগের ১৬০শতক জমির প্রকৃত মালিক মোঃ নুর ইসলামের নিকট থেকে রেজিস্ট্রি বায়না গ্রহন করেন। এরপর ওই জমিতে থাকা ভাড়াটিয়া (মৌখিক চুক্তিতে বসবাসরত) মোঃ বাবুলের স্ত্রী ইউপি সদস্য নাজমা বেগম (৪২)সহ সকলকে জমি খালি করার প্রস্তাব দেয়া হয়। এতে করে নাজমাসহ তার সহযোগি দখলদার তোতা মিয়ার ছেলে মোঃ আসলাম, মোঃ আকরাম ও মোঃ রবিসহ দখলদাররা ক্ষিপ্ত হয়ে ওঠে। প্রকৃত জমির মালিকদের সেখানে যাওয়া-আসা, অবস্থানে বাঁধা ও ভয়ভীতি দেন। অসহায় ওই জমির মালিকপক্ষ নিরুপায় হয়ে খুলনা জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগে তদন্তপূর্বক আইনগত সহায়তা চেয়েছেন।
ইউপি সদস্য নাজমা বেগম বলেন-কিছু জমি লিখে দেয়ার কথা রয়েছে। ওই জমি লিখে দিলেই কোন ঝামেলা থাকবেনা। তাদেরকে বাধ্য করে জমি লিখে নেয়া হবে বলে দাবি করেন তিনি।
এবিষয়ে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চঞ্চল মিত্র বলেন, যারা ওই জমিতে দীর্ঘদিন থেকে বসবাস করে আসছে তাদেরকে থাকার জন্য কিছু জমি দিলে বিষয়টি সমাধান করা সম্ভব। এই প্রতিশ্রুতি ওই জমির প্রকৃত মালিক মোঃ নুর ইসলাম নিজেই দিয়েছিলেন।
এবিষয়ে রূপসা থানার ওসি সরদার মোশাররফ হোসেন বলেন, এখনও পর্যন্ত অভিযোগের কপি পাইনি। থানায় ওই অভিযোগের কপি এলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।