স্টাফ রিপোর্টার ঃ মো: হাতেম আলী তালুকদার চাকরী করতেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের একটি প্রতিষ্ঠান খুলনা যান্ত্রিক সরঞ্জাম বিভাগে। নগরীর জেলখানা ঘাটে যার অফিস। হাতেম আলী তালুকদার অবসর গ্রহণ করেন প্রায় দুই যুগ আগে। আর ওই অফিস অভ্যন্তরে সেমিপাকা ঘর করে বসবাস করছেন চাকরীর শুরু অর্থাৎ পাকিস্তান আমল থেকে। অবসরে গেলেও এখনও ছাড়েননি ওই সম্পত্তির দখল। বরং তার সন্তানরা এবং তাদের সন্তানরাও এখন থাকছেন সেখানে। এ ব্যাপারে পাউবো’র দু’জন নির্বাহী প্রকৌশলী বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন একজন আইনজীবী। কিন্তু কর্তৃপক্ষ বিষয়টি কেন যেন এড়িয়ে যাচ্ছেন।
সংশ্লিষ্ট অফিসের উপ-সহকারী প্রকৌশলী মো: ইমন হাসান বলেন, হাতেম আলী তালুকদার সেখানে থাকেন কি না তা তিনি জানেন না। তবে তার অফিসের দু’জন চৌকিদার থাকেন সেখানে। তার বক্তব্য অনুযায়ী অফিসের প্রয়োজনেই নুরুল ইসলাম ও নজরুল ইসলাম নামের দু’ভাইকে অফিস অভ্যন্তরে রাখা হয়েছে। নুরুল ইসলাম ও নজরুল ইসলামের পিতা ও অবসরপ্রাপ্ত কর্মচারী মো: হাতেম আলী তালুকদার স্বীকার করে বলেন, তিনি সেখানে পরিবারসহ পাকিস্তান আমল থেকে বসবাস করছেন। তিনি না থাকলে হয়তো ওই সরকারি সম্পত্তি দখল হয়ে যেতো এমন দাবিও তার।
সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, পাউবো’র অবসরপ্রাপ্ত কর্মচারী হাতেম আলী তালুকদার সেমিপাকা ঘরে বসবাস করছেন। তিনি বলেন, চাকরীকালীন সময় থেকে তিনি সেখানে বসবাস করছেন। এখন তার দুই ছেলে ওই অফিসে চাকরী করছেন। তারা সেখানে বসবাস করছেন বলে সরকারি সম্পত্তি বেদখল হচ্ছে না। সুতরাং এটি কোন দোষের নয় বলেও তিনি জানান।
এদিকে, এ্যাডভোকেট আতাউর রহমান নামের একজন আইনজীবী লিখিত অভিযোগে জানান, হাতেম আলী তালুকদার অবসরে যাওয়ার পরও ২০ বছর ধরে সেখানে বসবাস করার পাশাপাশি একটি ঘরে অবৈধভাবে ইজিবাইক চার্জ দিচ্ছেন। খুলনা যান্ত্রিক সরঞ্জাম বিভাগের বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে অবৈধভাবে। ওই অফিসের উপ-সহকারী প্রকৌশলীর যোগদানের পর অবসরপ্রাপ্ত ওই কর্মচারীর দু’ছেলেকে দিয়ে অবৈধ কারবার করানো হচ্ছে বলেও অভিযোগে উল্লেখ করা হয়। যে কারণে অফিসের সিনিয়র কর্মকর্তারাও ওই উপ-সহকারী প্রকৌশলীর ভয়ে তটস্থ থাকেন। বিষয়টি নিয়ে পাউবো’র উর্দ্ধতন কর্মকর্তাদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে বলেও অভিযোগ বলা হয়।
যদিও ইজিবাইকে চার্জ দেয়ার ব্যাপারে অবসরপ্রাপ্ত কর্মচারী হাতেম আলী বলেন, এক সময় একটি ইজিবাইকে চার্জ দেয়া হতো, এখন হয় না। ইজিবাইকটি বিক্রি করে দেয়া হয়েছে বলেও তিনি জানান।