# জীববৈচিত্র্যের ওপর হুমকির আশংকা

স্টাফ রিপোর্টার ঃ সুন্দরবনের আংটিহারা নদীতে ভারতীয় ফ্লাই এ্যাশবাহী জাহাজ ডুবে গেছে। এ ব্যাপারে খুলনা জেলার কয়রা উপজেলাধীন আংটিহারা নৌপুলিশ ফাঁড়ীতে একটি জিডি হয়েছে। তবে বিগত পাঁচদিন আগে জাহাজটিতে ছিদ্র ধরা পড়ার পরও শুধুমাত্র পত্র চালাচালিতেই কেটে গেছে পাঁচদিন। শেষ পর্যন্ত জাহাজটি ডুবে যাওয়ার পর জিডি করেই দায়িত্ব শেষ করেন কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। এছাড়া সুন্দরবন সংলগ্ন নদীতে ফ্লাইএ্যাশবাহী জাহাজ ডুবে যাওয়ায় পরিবেশের ক্ষতি হতে পারে বলেও আশংকা করা হচ্ছে।
আংটিহারা নৌপুলিশ ফাঁড়িতে কিং ওশান শিপিং লাইন্স’র ম্যানেজার মো: মনিরুল ইসলামের দায়েরকৃত ৭৯ নম্বর জিডিতে উল্লেখ করা হয়, কিং ওশান শিপিং লাইন্স এর নিজস্ব নৌযান এমভি সী পেন্টাল(এম-১৩১৪৫) ভারত থেকে ফ্লাইএ্যাশ বহন করে দেশে আসার পর গত ৩১ ডিসেম্বর যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এরপর অন্য একটি জাহাজের সহায়তায় শেখবাড়ীয়া ল্যান্ড কাষ্টমসে এসে পৌছে। হেমনগর ল্যান্ড কাষ্টমস হতে জাহাজটি সেল করার পর দেখা যায় জাহাজটির সামনের হ্যাজে পানির নিচে তলা ফুটো হওয়ার কারণে জাহাজটির ড্রাফট বৃদ্ধি পাচ্ছে এবং ক্রমান্বয়ে পানিতে ডুবে যাচ্ছে। এরপর থেকে বিভিন্ন স্থানে পত্র চালাচালির এক পর্যায়ে গত পরশু মঙ্গলবার রাত সাড়ে আটটার দিকে জাহাজটি পানিতে ডুবে যায়।
এ ব্যাপারে কিং ওশান শিপিং লাইন্স এর ম্যানেজার মো: মনিরুল ইসলাম বলেন, জাহাজটিতে ৪শ’ থেকে ৫শ’ মে: টন ফ্লাই এ্যাশ ছিল। তবে জিডিতে ফ্লাই এ্যাশ’র পরিমান উল্লেখ করা হয়নি। এছাড়া জাহাজটিতে ছিদ্র দেখা দেয়ার প্রায় পাঁচদিনেও কোন ব্যবস্থা না নেয়ায় সচেতন মহলে প্রশ্ন দেখা দিয়েছে। যে সিমেন্ট কোম্পানীর ফ্লাই এ্যাশ এবং যে জাহাজযোগে তা’ ভারত থেকে আনা হয়েছিল তাদের মধ্যে এ ব্যাপারে কোন মাথা ব্যথা নেই বললেই চলে। ইন্সুরেন্স রয়েছে এমনটি বলেই তাদের মধ্যে তেমন কোন তাপ-উত্তাপ নেই এমনটিও মনে করছেন কেউ কেউ।
এদিকে, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি(বেলা) খুলনার সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল বলেন, আংটিহারা নদীটি সুন্দরবন উপকূলের একটি নদী। যেখানে অনেক জীববৈচিত্র্য রয়েছে। ফ্লাই এ্যাশ এক ধরনের কার্বণ। ফ্লাই এ্যাশবাহী জাহাজ ডুবে যাওয়ায় সেখানকার জীববৈচিত্র্যগুলোর ওপর বেশ প্রভাব পড়বে। এক কথায় সুন্দরবনের জীব বৈচিত্র্যের ওপর বেশ হুমকি হবে। এভাবে চলতে থাকলে সুন্দরবনের জীববৈচিত্র্য হারিয়ে যেতে পারে বলেও তিনি আশংকা করেন।