খুলনার করোনা পরিস্থিতি

স্টাফ রিপোর্টার ঃ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে বিগত দু’দিনে তিনজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একজন পুরুষ ও দু’জন নারী। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার এবং করোনা ইউনিটের সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিকে, খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দেয়া তথ্য অনুযায়ী গতকাল সকাল পর্যন্ত বিভাগের মধ্যে খুলনায় একজনের মৃত্যু হয়। আর করোনা শনাক্ত হয় ৭৫৩জনের।
খুমেক হাসপাতালের আরএমও ডা: সুহাস রঞ্জন হালদার বলেন, সোমবার রাত নয়টার দিকে সাহিদা বেগম(৭০) নামে একজনের মৃত্যু হয়। করোনায় আক্রান্ত হয়ে তিনি খুমেক হাসপাতালের করোনা ইউনিটের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। তাকে গত ২৮ জানুয়ারি ওই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি নগরীর মৌলভীপাড়ার বাসিন্দা।
এছাড়া হাসপাতালের করোনা ইউনিটের তথ্য অনুযায়ী একইদিন রাত সাড়ে আটার দিকে সুলতানা বেগম(৬০) নামের এক নারীর মৃত্যু হয়। করোনায় আক্রান্ত হলে তাকে ২৬ জানুয়ারি ওই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি নগরীর সোনাডাঙ্গা মডেল থানাধীন হাসান বাগ এলাকার বাসিন্দা।
অপরদিকে, গতকাল মঙ্গলবার দুপুর দেড়টার দিকে একই হাসপাতালের করোনা ইউনিটে সিদ্দিকুর রহমান(৫৫) নামের একজনের মৃত্যু হয়। তিনি ঝিনাইদহের জাদোবপুর এলাকার বাসিন্দা। করোনায় আক্রান্ত হলে গত ২৮ জানুয়ারি তাকে এ হাসপাতালে ভর্তি করা হয়েছিল।
খুমেক হাসপাতালের আরএমও বলেন,গতকাল সকাল পর্যন্ত ওই হাসপাতালের করোনা ইউনিটে মোট ৪৪ জন রোগী ভর্তি ছিলেন। এর মধ্যে আইসিইউতে সাতজন, রেডজোনে ১৬জন ও ইয়োলো জোনে ২১জন ছিলেন।
খুলনার একমাত্র সরকারি হাসপাতালে যেমন রোগীর সংখ্যা বাড়ছে তেমনি বাড়ছে বেসরকারি হাসপাতালেও। গতকাল সকাল পর্যন্ত নগরীর সিটি মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ১৭জন রোগী ভর্তি ছিলেন বলে হাসপাতালের ম্যানেজার(এডমিন এন্ড এইচআর) মো: হামিদুল ইসলাম খান জানান। তিনি বলেন, ওই হাসপাতালের করোনা ইউনিটে ১৮টি বেড থাকলেও গতকাল সকাল পর্যন্ত মাত্র একটি ফাঁকা ছিল। বিগত ২৪ ঘন্টায় হাসপাতাল থেকে একজন করোনা রোগীকে ছাড়পত্র দেয়া হলেও নতুন করে তিনজন ভর্তি হয় বলেও তিনি জানান।
বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: মো: মনজুরুল মুরশিদ বলেন, গতকাল সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় যে ৭৫৩জনের করোনা শনাক্ত হয় তার মধ্যে খুলনার ২০৪জন, বাগেরহাটের ৫৯জন, সাতক্ষীরার ৭৬জন, যশোরের ১৩০জন, নড়াইলের ৪৪জন, মাগুরার ২১জন, ঝিনাইদহের ৪২জন, কুষ্টিয়ার ১১৪জন, চুয়াডাঙ্গার ২৮জন এবং মেহেরপুরের ৩৫জন রয়েছেন।
তিনি বলেন, এ নিয়ে এ পর্যন্ত খুলনা বিভাগে মোট করোনা শনাক্ত হয়েছে এক লাখ ২২ হাজার ৭৮৭জনের।