স্টাফ রিপোর্টার ঃ ৬ষ্ঠ বারের ন্যায় টিআইবি’র অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার পেলেন দৈনিক পূর্বাঞ্চলের স্টাফ রিপোর্টার এইচ এম আলাউদ্দিন।
গতকাল বৃহস্পতিবার ঢাকার ধানমন্ডিস্থ টিআইবি কার্যালয়ে এক অনুষ্ঠানে তাকে এ পুরষ্কার দেয়া হয়। টিআইবি’র এবারের প্রিন্ট মিডিয়া (আঞ্চলিক) ক্যাটাগরিতে এইচ এম আলাউদ্দিন ছাড়াও সিলেটের সিলেট ভয়েস ডট কম এর রিপোর্টার শাহ শরীফ উদ্দিন তনু মিয়া পুরস্কারলাভ করেন।
এছাড়া প্রিন্ট মিডিয়া (জাতীয় দৈনিক) ক্যাটাগরিতে দৈনিক প্রথম আলোর সাবেক স্টাফ রিপোর্টার আহমেদ জায়িফ, ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরীতে চ্যানেল টুয়েন্টি ফোর’র সিনিয়র রিপোর্টার মুহাম্মদ মুকিমুল আহসান ও সিনিয়র ক্যামেরাপার্সন মোমিনুল হক আফান, ইলেক্ট্রনিক মিডিয়ায় ডকুমেন্টরী তৈরিতে একাত্তর টিভির বিশেষ প্রতিনিধি মুফতি পারভেজ নাবির রেজা ও ক্যামেরা পার্সন মো: আলম হোসেন এবং অনলাইন পোর্টাল রাইজিং বিডি’র স্টাফ রিপোর্টার মো: রফিকুল ইসলাম পুরস্কার লাভ করেন। অর্থাৎ ছয়টি ক্যাটাগরীতে এবার মোট আটজনকে পুরস্কার দেয়া হয়।
সকালে ‘বাংলাদেশে অনুসন্ধানী সাংবাদিকতা : গণমাধ্যমের প্রাতিষ্ঠানিক চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনা সভা এবং অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২১ ঘোষণা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে এ পুরস্কার প্রদান করা হয়।
টিআইবি’র আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলমের পরিচালনায় এসময় স্বাগত বক্তৃতা করেন, নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এবং বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন, আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের অ্যাসিস্ট্যান্ট কোঅর্ডিনেটর জাফর সাদিক।
অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, এমআরডিআই’র বদরুদ্দোজা বাবু, বৈশাখী টিভির জুলফিকার আলী মানিক, ঢাকা ট্রিবিউনের রিয়াজ আহমেদ, একাত্তর টিভির সুজন কবির, সাংবাদিক মিরাজ আহমেদ চৌধুরী ও তালাত মামুন।
এইচ আলাউদ্দিনের ‘খুলনার তৃণমূল স্বাস্থ্যসেবায় অনিয়ম’ শীর্ষক ২০ পর্বের ধারাবাহিক প্রতিবেদন গত বছর(২০২০ সাল) ২১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত দৈনিক পূর্বাঞ্চলে প্রকাশিত হয়। ওই প্রতিবেদনগুলোতে খুলনা জেলার নয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা ব্যবস্থায় নানা অনিয়ম, ইউনিয়ন ও কমিউনিটি ক্লিনিকগুলোর সংকট, দুরাবস্থা, বায়োমেট্টিক হাজিরায়ও দুর্নীতি, অকেজো যন্ত্রপাতির কারণে সেবা বঞ্চিত রোগীরা, তৃণমূলে বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব, আউটসোর্সিং কর্মচারীদের নিয়ে মধ্যসত্ত্বভোগীদের ব্যবসা, রোগী ধরার কেন্দ্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পোর্ট হেলথ অফিসের দুরাবস্থা, উপজেলা পর্যায়ের প্রাইভেট ক্লিনিকগুলো কর্মচারীদের ওপর নির্ভরশীল, করোনা পরীক্ষার সুযোগ নেই উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে, মেডিকেল টেকনোলজিষ্ট নির্ভর ডায়াগনষ্টিক সেন্টার, প্রশাসনিক জটিলতায় দিঘলিয়া উপজেলা, সরকারি স্বাস্থ্যসেবা ভঙ্গুর, বেসরকারি সেবা এগিয়ে, কমিউনিটি ক্লিনিক নানা সংকটে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনেই নাম সর্বস্ব সেবাকেন্দ্র, অপারেশন বাণিজ্যের জন্য বদলী ঠেকানোর চেষ্টা, সরকারি হাসপাতালের ডাক্তারদের দিয়েই প্রাইভেট প্রতিষ্ঠান চলে, সরকারি হাসপাতালের রোগীদেও ভাগিয়ে নেয়া হয় প্রাইভেট প্যাথলজীতে, সরকারি হাসপাতালের মেডিকেল টেকনোলজিষ্ট প্রাইভেট প্রতিষ্ঠানে, গ্রামাঞ্চলের কোয়াক ডাক্তার ও ফার্মেসীগুলোতে অবৈধ ওষুধ এবং তৃণমূলে কাংখিত সেবা না পেয়ে রোগীরা ভিড় জমাচ্ছে শহরের হাসপাতালগুলোতে ইত্যাদি বিষয় তুলে ধরা হয়।
উল্লেখ্য, এর আগে ২০০৭ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত এইচ এম আলাউদ্দিন পাঁচবার টিআইবি’র অনুসন্ধানী পুরস্কার লাভ করেন। ২০০৭ সালে খুলনার স্বাস্থ্যসেবায় অনিয়ম, ২০১১ সালে কোচিং নির্ভর শিক্ষা, ২০১৩ সালে শহরতলীতে ভূমিদস্যুদের উত্থান, ২০১৪ সালে খুলনার স্বাস্থ্যসেবায় দুরবস্থা এবং ২০১৭ সালে ভেজাল ও নকল ওষুধ বিষয়ক ধারাবাহিক প্রতিবেদনের জন্য পুরস্কৃত হন।
এইচ এম আলাউদ্দিন ২০০২ সালের পয়লা জুন থেকে দৈনিক পূর্বাঞ্চলে কর্মরত। এছাড়া তিনি অনলাইন নিউজপোর্টাল বিটিসি নিউজ’র খুলনা ব্যুরো প্রধান হিসেবে কর্মরত। এর আগে তিনি দৈনিক প্রবাহ, দৈনিক জনবার্তা, দৈনিক হিযবুল্লাহ, দৈনিক সদ্যখবর, দৈনিক শতকন্ঠ, দৈনিক কালান্তর, দৈনিক ইনকিলাব এবং দৈনিক আমাদের সময় পত্রিকায় কর্মরত ছিলেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি সাংবাদিকদের পেশাজীবী সংগঠনের সাথেও জড়িত। তিনি বর্তমানে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে’র নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন খুলনার সহ-সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও সাধারণ সম্পাদক এবং খুলনা প্রেসক্লাবের নির্বাহী সদস্য, সহ-সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।