দেশের অর্ধশতাধিক বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকের ঘোষণা দিয়েছে ইসি গঠনের জন্য গঠিত সার্চ কমিটি। আগামী শনিবার (১২ ফেব্রুয়ারি) এ বৈঠক অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) রাত ৮টার দিকে সুপ্রিম কোর্টের ‘জাজেস লাউঞ্জে’ কমিটির দ্বিতীয় বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, আগামী শনিবার অনুষ্ঠিতব্য এ বৈঠকের জন্য দেশের দেশের ৫০ থেকে ৬০ জন বিশিষ্ট নাগরিককে ইমেইল ও অন্যান্য মাধ্যমে আমন্ত্রণ জানানো হবে। তাদের সঙ্গে বৈঠকের পর ১০ জন জ্যেষ্ঠ সাংবাদিকের সঙ্গেও বৈঠকে বসবে এই কমিটি। এ ছাড়া নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে আগামীকালের মধ্যে চিঠি দিয়ে নাম চাওয়া হবে। দলগুলো শুক্রবারের (১১ ফেব্রুয়ারি) মধ্যে তাদের প্রস্তাবিত নামগুলো জমা দিতে পারবে।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪ টায় সুপ্রিম কোর্টের ‘জাজেজ লাউঞ্জে’ এ বৈঠক শুরু হয় সার্চ কমিটির দ্বিতীয় সভা। আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বাকি পাঁচ সদস্যদের উপস্থিতিতে এই সভা শুরু হয়। কমিটির বাকি সদস্যরা হলেন হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এর আগে গত রবিবার (৬ ফেব্রুয়ারি) প্রথম সভায় বসেন সার্চ কমিটির সদস্যরা। ওইদিন বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছিলেন, বিশিষ্টজনদের সঙ্গে আগামী শনিবার ও রবিবার মোট ৩টি বৈঠক করবে সার্চ কমিটি। সুশীল সমাজ ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে এই দুইদিন বৈঠকে বসবে সার্চ কমিটি। তবে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে ই-মেইলের মাধ্যমে মতামত চাওয়া হবে।

ইসির মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। নিয়মানুযায়ী এর আগেই নতুন কমিশন গঠন করতে হবে যার অধীনে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।