# সম্পদ আহরণ ও ব্যবস্থাপনা পরিকল্পনা ও পৃথক মন্ত্রণালয় গঠনের দাবি

ফারুক আহমেদ ঃ সুন্দরবন রক্ষায় বহুমাত্রিক উদ্যোগ জরুরী। সম্মিলিত ও সমন্বিতভাবে, বিজ্ঞানসম্মত প্রক্রিয়ায় এবং অংশগ্রহণমুলক পদ্ধতিতে সুন্দরবন সুরক্ষার কাজ করতে হবে। সুন্দরবন শুধুই একটি সাধারণ বন নয়। সুন্দরবন বহুমাত্রিকতার এক অনন্য অসাধারণ জীববৈচিত্রের আধার। সুন্দরবনের স্পর্শকাতর ও বৈচিত্রপূর্ণ প্রাকৃতিক চরিত্রকে অক্ষুণœ রেখে ‘ব্যবস্থাপনা পরিকল্পনা’ গ্রহণ এখন সময়ের দাবি। সুন্দরবনের জল-জমিন এবং জঙ্গলের কার্যকর সুরক্ষায় বনের উপর নির্ভরশীল দরিদ্র জনগোষ্ঠীর বিকল্প কর্মসংস্থানের জন্য রাষ্ট্রীয় পদক্ষেপ দরকার। সেই সাথে সুন্দরবন বিষয়ক পৃথক মন্ত্রণালয় এবং রাষ্ট্রীয়ভাবে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালনের জন্য গতকাল সুন্দরবন দিবস উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল সভায় বক্তারা এ কথা বলেন।
বক্তারা আরও বলেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলের বিপুল জনগোষ্ঠীর জীবন রক্ষায় সুন্দরবনকে বাঁচিয়ে রাখা জরুরী। সুন্দরবন রিজার্ভ ফরেস্ট হিসেবে এখানের প্রবেশাধিকার আরো সংরক্ষিত ও নিয়ন্ত্রিত করা দরকার। ইকো ট্যুরিজমের অবয়বে বাণিজ্যিক ট্যুরিজমের আস্ফালন বন্ধ করতে হবে। রিজার্ভ ফরেস্টে ক্রমবদ্ধমান স্থাপনা নির্মাণ বন্ধ করতে হবে। শুটকি মাছে ‘রসনা তৃিপ্তর’ চেয়ে মানুষের বেঁচে থাকার জন্য ‘অক্সিজেন’ বেশী জরুরী- এ বিবেচনায় অভয়ারণ্যের অভ্যন্তরের ‘দুবলার চরে’ শুঁটকি মাছের প্রক্রিয়াকরণ অঞ্চল হিসেবে রাখা হবে কি-না তা’ নতুন করে ভাববার সময় এসেছে। বক্তাগণ বন সুরক্ষা পরিকল্পনায় আন্তঃ মন্ত্রণালয় সমন্বয়ের বিষয়টিতে গুরুত্বরোপ করে সম্পদ আহরণ পরিকল্পনাকে সময়োপযোগী করার আহবান জানান।
গতকাল সুন্দরবন একাডেমির উদ্যোগে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, বরগুনা, পিরোজপুর ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের সুন্দরবনপ্রেমীদের অংশগ্রহণে ভার্চয়াল প্লাটফর্মে এ আলোচনা সভার আয়োজন করা হয়। প্রায় তিন ঘন্টা স্থায়ী এ সভাটি শুরু হয় ১১টায়। সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির-এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভার সঞ্চালনা করেন সুন্দরবন একাডেমির উপদেষ্টা এবং রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন। সূচনা বক্তৃতা করেন সুন্দরবন একাডেমির পরিচালক, সিনিয়র সাংবাদিক ফারুক আহমেদ। প্রায় ১০০ জন সুন্দরবনপ্রেমী এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
সভায় বক্তৃতা করেন সুন্দরবন গবেষক অধ্যাপক ড. দিলীপ কুমার দত্ত, সুন্দরবন সন্নিহিত এলাকার সাংবাদিক নেতৃবৃন্দের মধ্যে বক্তৃতা করেন পিরোজপুরের মুনীরুজ্জামান নাসিম আলী, সাতক্ষীরার কল্যাণ ব্যাণার্জী, বাগেরহাটের আহাদ উদ্দিন হায়দার, মোংলার নূর আলম শেখ, সাতক্ষীরার মোহাম্মদ আলী সুজন, শরণখোলার ইসমাইল হোসেন লিটন, পিরোজপুরের তানভীর আহমেদ, বাগেরহাটের নারীনেত্রী খালেদা হেনা। অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল, কারিতাসের ড. সুমন কুমার মালাকার, শ্যামনগরের সামস-এর নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মু-া, বাগেরহাটের মুখার্জী রবীন্দ্রনাথ, বরগুনার জাগো নারীর হোসনেয়ারা হাসি, ডিউক ইবনে আমিন, চট্টগ্রামের মধু গবেষক সৈয়দ মোঃ মঈনুল আনোয়ার, রংপুর থেকে মিজানুর রহমান, হাফিজুর রহমান মাসুম প্রমূখ।
উল্লেখ্য, অতিমারী করোনার ফলে চলমান নিষেধাজ্ঞার কারণে গতবারের মত এবারও সীমিতভাবে দিবসটি পালিত হয়। বিশ^ ঐতিহ্য সুন্দরবনের জীববৈচিত্র রক্ষা এবং অনন্যসুন্দর প্রাকৃতিক এ সম্পদ সংরক্ষণে দুই দশকেরও বেশী সময় ধরে সুন্দরবন একাডেমির আয়োজনে খুলনাসহ সুন্দরবন সন্নিহিত জেলাসমূহে বেসরকারিভাবে সুন্দরবন দিবসের নানাবিধ কর্মসূচী পালিত হয়ে আসছে। এবারের আলোচনা সভার মুখ্য বিষয় নির্ধারিত ছিল- ‘সুন্দরবনের উপর নির্ভরশীল দরিদ্্র জনগোষ্ঠীর বিকল্প কর্মসংস্থান’।