॥ মোঃ মারুফ রানা ॥
বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের কোল ঘেঁষে গড়ে উঠেছে খুলনা শহর। দেশের তৃতীয় বৃহত্তম এই বিভাগীয় শহরটি ইতিহাস ও ঐতিহ্যে সমৃদ্ধশালী। খাবারের ক্ষেত্রেও এ অঞ্চলের মানুষের জুড়ি মেলা ভার। খুলনা অঞ্চলের খাবারের স্বাদকে দেশের অন্যান্য এলাকা থেকে আলাদা করে চিহ্নিত করা যায় চুইঝালের কারণে। এই অঞ্চলের রান্না করা মাংসের সাথে চুইঝালের অনন্য স্বাদ, আর কিছু হোক বা না হোক, রসনাবিলাসী মানুষের জিভে জল আনবেই।
খুলনা অঞ্চলের মানুষের ভালোবাসা আর বিভিন্ন রান্নায় ব্যবহারের কারণে চুইঝালকে খুব সহজেই এখানকার হেঁসেলের প্রতীক হিসেবে উল্লেখ করা যায়। খুলনা অঞ্চলের ঐতিহ্যবাহী ও মুখরোচক খাবারের মধ্যে আরও রয়েছে সরিষা-খাসি। এটি মূলত সরিষার তেলে রান্না করা খাসির মাংস। ভোজনবিলাসকে সবসময় মাতিয়ে রাখতে খুলনায় গত কয়েক দশকে গড়ে উঠেছে বেশ কিছু রেস্তোরাঁ। এসব রেস্তোরাঁর বেশিরভাগই এই জেলা ও জেলার বাইরে থেকে আসা মানুষের কাছে সমানভাবে জনপ্রিয়।
এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- সোনাডাঙার দেশি কিচেন, কেডিএ অ্যাভিনিউয়ের ক্যাসেল সালাম দ্য অ্যাভিনিউ রেস্তোরাঁ, টাইগার গার্ডেন ইন্টারন্যাশনাল হোটেল, জিরোপয়েন্টের রূপকথা রেস্তোরাঁ, আপার যশোর রোডের খুলনা গ্র্যান্ড দরবার রেস্তোরাঁ ইত্যাদি। আর বাড়িতে বসেই পছন্দসই খাবার অর্ডার করতে চাইলে সেক্ষেত্রে অনলাইন ডেলিভারি প্ল্যাটফর্মে অর্ডার করার সুযোগ রয়েছে এ শহরে।
খাবার নিয়ে সমৃদ্ধ উত্তরাধিকারের এ শহরে সময়ের সাথে সাথে মানুষের ব্যস্ততাও বেড়েছে। আধুনিক জীবনযাপনকে স্বাগত জানানোর পাশাপাশি কর্মমুখরতাও বেড়েছে অনেক বেশি। ফলে ব্যস্ত জীবনে অগ্রাধিকারের তালিকায় যুক্ত হয়েছে স্বাচ্ছন্দ্য। এ শহরে কর্মরত বিশ্ববিদ্যালয় শিক্ষক মুস্তাফিজ রনি জানালেন, কর্মব্যস্ততা বেড়ে যাওয়ায় মানুষ এখন ঘরে বসেই পছন্দের রেস্তোরাঁর খাবার অ্যাপ থেকে অর্ডার করেন। ফলে রেস্তোরাঁ ব্যবসা যেমন এ শহরে জনপ্রিয় হয়েছে, একইসাথে অনলাইন অর্ডারের ওপর নির্ভরতাও বেড়েছে। এমনকি ঘরোয়া আড্ডা বা উদযাপনেও এখন অনলাইন অর্ডারের চল চালু হয়েছে।
চুইঝাল মাংস, বিরিয়ানি ও কাচ্চির পাশাপাশি বিভিন্ন রেস্তোরাঁর পিৎজা, পাস্তা, বার্গার বা চাইনিজ সেট মেন্যুর মতো খাবারও জনপ্রিয় হয়ে উঠেছে। সময়ের সাথে সাথে বিভিন্ন উৎসব-উপলক্ষ কিংবা পরিবার আর বন্ধুবান্ধব নিয়ে সময় কাটানোর জন্য আজকাল অনেকেই রেস্তোরাঁয় গিয়ে বা ফুডপান্ডার মতো অ্যাপে অর্ডার করে মজাদার খাবারগুলো খেতে ভালোবাসেন।