পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ শ্রমিক কর্মচারী ইউনিয়নের বর্ধিত সভায় বক্তারা
স্টাফ রিপোর্টার ঃ ওয়েষ্ট জোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানীর শ্রমিক সংগঠন পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ শ্রমিক কর্মচারী ইউনিয়নের(রেজি: নং-বি-২১৪০) কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভায় বক্তারা বলেছেন, দলীয় দৃষ্টিভঙ্গি থেকে বের হয়ে শ্রমিক সংগঠনগুলোকে শ্রমিক-কর্মচারীদের স্বার্থে কাজ করতে হবে। তা না হলে শ্রমিক কর্মচারীদের ওপর যে নির্যাতন নিপিড়ন চলছে তা বন্ধ করা যাবে না। বক্তারা ওজোপাডিকোর সকল শ্রমিক সংগঠনকে ঐক্যবদ্ধ হয়ে বিগত দিনের দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান। পাশাপাশি কোম্পানীর নবাগত ব্যবস্থাপনা পরিচালকের নেতৃত্বে ওজোপাডিকো তার অতীত গৌরব ফিরিয়ে এনে কোম্পানীকে একটি মডেল প্রতিষ্ঠানে পরিণত করা হবে বলেও বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।
গতকাল শুক্রবার সকালে সংগঠনের শের-এ-বাংলা রোডস্থ কেন্দ্রীয় কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি শেখ সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো: মজিবর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত এ সভায় ইউনিয়নের কেন্দ্রীয় ও ২১ জেলার শাখা কমিটির নেতৃবৃন্দ বক্তৃতা করেন।
সভায় প্রতিষ্ঠানের নিরাপত্তা, মর্যাদা ও গ্রাহক সেবার মান ক্ষুন্নকারী ওজোপাডিকোর আউটসোর্সিং এর মাধ্যমে লোক নিয়োগ বন্ধ, আইএলও কনভেনশন ও শ্রম আইন মোতাবেক শিল্প সম্পর্কের উন্নয়ন, অবসরের বয়স সীমা ৬২ বছর করা, মাথাভারী সেটআপ, গ্রাহক অনুযায়ী সেটআপ প্রণয়ন, শ্রমিক কর্মচারীদের সাথে দুর্ব্যবহার বন্ধ, সরকারি ছুটি ও সাপ্তাহিক বিরতির দিনসহ অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম ভাতা প্রদান, করোনায় মৃত কর্মকর্তা-কর্মচারীদের আর্থিক সহায়তা প্রদান, সাধারণ ছুটিকালীন সময়ে দায়িত্ব পালনের জন্য প্রনোদনা ভাতা, জমি ও কাড়ি ক্রয়ের জন্য লোন প্রথা চালু, পিডিবি’র ন্যায় বৈষম্যহীন বিদ্যুৎ রেয়াত চালু, পোষ্যের চাকরী, অপচয় দুর্নীতি রোধ, শ্রমিকদের পদোন্নতি প্রদান, কথায় কথায় কৈফিয়ত তলব ও চার্জশীট বন্ধ, গ্রাহকদের সেবার মান বৃদ্ধির জন্য ভেন্ডিং ষ্টেশন বৃদ্ধি ও জনবল নিয়োগের দাবি জানানো হয়।
সভায় আগামী এক মাসের মধ্যে শাখা কমিটিগুলো পুন:গঠন ও ডিসেম্বরের মধ্যে কেন্দ্রীয় কাউন্সিল অধিবেশন করার সিদ্ধান্ত হয়।
এছাড়া সভায় করোনাকালীন সময়ে মৃত নেতৃবৃন্দ ও সহকর্মীদের রুহের মাগফিরাত কামনা এবং অসুস্থদের জন্য সুস্থতা কামনা করা হয়। সভা থেকে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাবেক বোর্ড সদস্য প্রকৌশলী আজহারুল ইসলাম ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করায় সংগঠনের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানানো হয়। একইসাথে তার তার পারদর্শীতা ও দক্ষতা প্রতিষ্ঠান পরিচালনায় এবং কৌশলগত পরিকল্পনা গ্রহনে সংগঠনের পক্ষ থেকে সকল প্রকার সহায়ক ভূমিকা পালন করা হবে বলে ঘোষণা দেয়া হয়। নবাগত ব্যবস্থাপনা পরিচালকের নেতৃত্বে কোম্পানীকে দেশের সেরা বিদ্যুৎ বিতরণ কোম্পানীতে রূপান্তরের লক্ষ্যে রাজস্ব আয় বৃদ্ধি, সকল প্রকার অপচয় ও দুর্নীতি রোধ, মানব সম্পদের উন্নয়ন, গ্রাহক সেবার মান বৃদ্ধি, দুষ্টের দমন ও শিষ্টের পালন এবং শ্রমিক-মালিক সম্পর্কের ক্ষেত্রে সৃষ্ট বন্ধ্যাত্ব দূর হবে বলেও প্রত্যাশা করা হয়।