স্টাফ রিপোর্টার ঃ একদিনের মাথায় আবারো ধরা পড়লো বিপুল পরিমাণ পুশকৃত চিংড়ি। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় খুলনার খানজাহান আলী(রহ:) টোল প্লাজা থেকে ট্রাকযোগে সাতক্ষীরা থেকে চট্টগ্রামের দিকে যাওয়া একটি ট্রাক আটক করে ওই মাছ উদ্ধার করা হয়। ট্রাকে প্রতিটি ২০ কেজি ওজনের ৫১১ ক্যারেট মাছের মধ্য থেকে বাছাই করে ৮৪ ক্যারেটে পুশকৃত পাওয়া যায়। যার ওজন হয় ১৭৫০ কেজি এবং বাজারদর অনুযায়ী সর্বনি¤œ মূল্য সাড়ে ১৭ লাখ টাকা।
বাংলাদেশ কোষ্টগার্ড পশ্চিম জোনের সহযোগিতা নিয়ে মৎস্য অধিদপ্তর ও মান নিয়ন্ত্রণ বিভাগ এ অভিযান চালায়। অভিযানে সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ ফ্রোজেন ফুড্স এক্সপোর্টার্স এসোসিয়েশন। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত উদ্ধারকৃত মাছগুলো রূপসা নদীতে ফেলা ও আইনী প্রক্রিয়া গ্রহণ করার কার্যক্রম চলছিল। যে কারণে এ ঘটনায় কত টাকা জরিমানা আদায় করা হয় সেটি জানা যায়নি।
অভিযানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফ্রোজেন ফুড্স এক্সপোর্টার্স এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এস. হুমায়ুন কবির ও নির্বাহী অফিসার সালাউদ্দিন আহমেদ, জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, মান নিয়ন্ত্রণ বিভাগের পরিদর্শক মিজানুর রহমান, মাসুদুর রহমান ও রুহুল আমিন, বাংলাদেশ কোষ্টগার্ড পশ্চিম জোনের সিপিও ফরহাদুল ইসলাম ও সহকর্মীবৃন্দ।
বিএফএফইএ’র ভাইস প্রেসিডেন্ট এস. হুমায়ুন কবির বলেন, বুধবারের ন্যায় গতকালকের অভিযানেও মাছ কোম্পানীগুলোর শীর্ষ সংগঠন বাংলাদেশ ফ্রোজেন ফুড্স এক্সপোর্টার্স এসোসিয়েশন সার্বিক সহযোগিতা করে। ট্রাক থেকে মাছগুলো নামিয়ে বাছাই প্রক্রিয়া করতে এসোসিয়েশনের ১১জন শ্রমিক যেমন সহযোগিতা করেন তেমনি আরও ১০জন শ্রমিক নিয়োগ করা হয়। উদ্ধারকৃত মাছগুলোর মধ্যে গলদা, বাগদা ও হরিণা রয়েছে। মাছগুলো বাছাই করে পুশকৃত মাছ পৃথক করে এ ব্যাপারে আইনী পদক্ষেপ নেয়া ও পুশকৃত মাছ নদীতে ফেলতে হয়তো ভোর হয়ে যেতে পারে বলেও তিনি মনে করছেন। যে কারণে এর বাইরে আর কোন তথ্য গতরাতে পাওয়া যায়নি।